কেন টাইটানিয়াম Alloys নির্বাচন করুন

সূচনা

টাইটানিয়ামকে অন্তত 200 বছরের জন্য একটি উপাদান হিসাবে চিহ্নিত করা হয়েছে (প্রতীক তি- পারমাণবিক সংখ্যা 22; এবং পরমাণু ওজন 47.9)। যাইহোক, টাইটানিয়ামের বাণিজ্যিক উৎপাদন 1950 সাল পর্যন্ত শুরু হয়নি। সেই সময়, টাইটানিয়ামটি তার কৌশলগত গুরুত্বের জন্য স্বতন্ত্র লাইটওয়েট, উচ্চ শক্তিযুক্ত খাঁজ হিসাবে বিবেচিত হয়েছিল যা জাটি ইঞ্জিন এবং এয়ারফ্রেম উপাদানগুলির মতো জটিল, উচ্চ-কর্মক্ষমতা বিমানের জন্য কাঠামোগত দক্ষ ধাতু ছিল। এই মূলত বিদেশী, "মহাকাশ যুগ" ধাতু এবং তার Alloys এর বিশ্বব্যাপী উত্পাদন থেকে বার্ষিক 50 মিলিয়ন পাউন্ডের থেকে বৃদ্ধি পেয়েছে। বর্ধিত ধাতু স্পঞ্জ এবং মিল পণ্য উত্পাদন ক্ষমতা এবং দক্ষতা, উন্নত উত্পাদন প্রযুক্তি, এবং একটি অতি বিস্তৃত বাজার বেস নাটকীয়ভাবে টাইটানিয়াম পণ্য মূল্য হ্রাস করেছেন। আজ, টাইটানিয়াম alloys সাধারণ এবং সহজেই উপলব্ধ স্টেইনলেস এবং স্পেশালিস্ট স্টিল, তামা ALLOYS, নিকেল ভিত্তিক ALLOYS এবং কম্পোজিট সঙ্গে প্রতিদ্বন্দ্বী যে প্রকৌশল ধাতু উপলব্ধ।


পৃথিবীর ক্রাস্টের চতুর্থ এবং চতুর্থ বৃহৎ স্ট্রাকচারাল মেটালের নবম সবচেয়ে প্রচুর উপাদান হিসেবে টাইটানিয়াম ধাতব উৎপাদনের জন্য বর্তমান বিশ্বব্যাপী খাদ্যতালিকাগত আকরিক সরবরাহ কার্যত অসীম। উল্লেখযোগ্য অব্যবহৃত বিশ্বব্যাপী স্পঞ্জ, টাইটানিয়ামের জন্য গলে যাওয়া এবং প্রক্রিয়াকরণ ক্ষমতা নতুন, উচ্চ ভলিউম অ্যাপ্লিকেশনের মধ্যে ক্রমাগত বৃদ্ধি মিটমাট করতে পারে। মহাকাশের ব্যবহারের জন্য তার আকর্ষণীয় উচ্চ শক্তি-থেকে-ঘনত্বের বৈশিষ্ট্য ছাড়াও, টাইটানিয়ামের এর সুরক্ষিত অক্সাইড চলচ্চিত্র থেকে উত্পাদিত অসাধারণ জারা প্রতিরোধের ফলে গত পঞ্চাশ বছর ধরে সমুদ্রপৃষ্ঠ, সামুদ্রিক, নীল এবং আক্রমনাত্মক শিল্প রাসায়নিক পরিষেবাতে ব্যাপকভাবে প্রয়োগ করা হয়েছে। আজ, টাইটানিয়াম এবং তার অ্যালোফ ব্যাপকভাবে মহাকাশ, শিল্প এবং ভোক্তা অ্যাপ্লিকেশনের জন্য ব্যবহৃত হয়। বিমানের ইঞ্জিন এবং এয়ারফ্রেম ছাড়াও টাইটানিয়াম ব্যবহার করা হয় নিম্নোক্ত অ্যাপ্লিকেশনে: ক্ষেপণাস্ত্র, মহাকাশযান, রাসায়নিক ও পেট্রোকেমিক্যাল উৎপাদন, হাইড্রোকার্বন উত্পাদন এবং প্রক্রিয়াকরণ, বিদ্যুত উৎপাদন, ডিসালিনেশন, পারমাণবিক বর্জ্য স্টোরেজ, দূষণ নিয়ন্ত্রণ, অরেক্ষুণ ও ধাতু পুনরুদ্ধার, অফশোর সামুদ্রিক গভীর সমুদ্র অ্যাপ্লিকেশন, এবং নৌবাহিনী জাহাজের উপাদান অন্যদের মধ্যে।


আকর্ষণীয় যান্ত্রিক বৈশিষ্ট্যগুলি

টাইটানিয়াম এবং তার সবজি যান্ত্রিক এবং শারীরিক বৈশিষ্ট্য এবং জারা প্রতিরোধের একটি অনন্য সমন্বয় প্রদর্শন করে যা তাদের মহাকাশ, শিল্প, রাসায়নিক এবং শক্তি শিল্পের জন্য পছন্দসই করেছে।


ক্ষয় এবং ক্ষয় প্রতিরোধ

টাইটানিয়াম আলগোষ্ঠী একটি পাতলা অদৃশ্য কিন্তু অত্যন্ত প্রতিরক্ষামূলক পৃষ্ঠ অক্সাইড ফিল্ম দ্বারা উপলব্ধ রাসায়নিক পরিবেশ এবং অবস্থার একটি বিশাল পরিসীমা ব্যতিক্রমী প্রতিরোধের প্রদর্শন। এই ফিল্ম, যা মূলত TiO2, অত্যন্ত দৃঢ়, অনুগত, এবং রাসায়নিকভাবে স্থিতিশীল। পরিবেশে ক্ষতিকারক অক্সিজেন বা আর্দ্রতা বিদ্যমান থাকলে যান্ত্রিকভাবে ক্ষতিগ্রস্ত হলে এটি স্বতঃস্ফূর্তভাবে এবং তাত্ক্ষণিকভাবে পুনরায় পুনরুদ্ধার করতে পারে। টাইটানিয়াম জলবায়ু ক্লোরাইডে স্থানীয় আক্রমণ এবং চাপ জারণ জন্য তার উন্নত প্রতিরোধের জন্য পরিচিত হয়। টাইটানিয়াম Alloys তাদের উচ্চতর প্রতিরোধের জন্য স্বীকৃত হয়


অন্যান্য আকর্ষণীয় বৈশিষ্ট্য

টাইটানিয়ামের অপেক্ষাকৃত কম ঘনত্ব, যা ইস্পাতের 56% এবং নিকেল এবং তামার অর্ধেক ওজন এবং প্রতিমাসে প্রায় দ্বিগুণ ধাতু পরিমাণ এবং আরো অনেক আকর্ষণীয় মিল পণ্যের খরচ যখন একটি মাত্রিক ভিত্তিতে অন্যান্য ধাতু বিরুদ্ধে পরিমাপ করা হয়। একসঙ্গে উচ্চতর শক্তি সহ, এটি স্পষ্টতই স্ট্যাটিক এবং ডাইনামিক স্ট্রাকচার এবং উপাদানগুলি উভয়ের জন্য বেশ লাইটার এবং / বা ছোট অংশে অনুবাদ করে।


টাইটানিয়াম alloys স্থিতিস্থাপক একটি নিম্ন মডুলাস প্রদর্শন করা হয় যা steels এবং নিকেল alloys প্রায় অর্ধেক। এই বর্ধিত স্থিতিস্থাপকতা (নমনীয়তা) স্প্রিংস, ঝিল্লি, শরীরের রোপন, ডেন্টাল ফ্রিকোয়েন্সি, গতিশীল অফশোর risers, ড্রিল পাইপ, এবং বিভিন্ন ক্রীড়া সরঞ্জাম জন্য এটি আদর্শ তৈরীর, ঘূর্ণিত এবং চক্রের চাপ হ্রাস মানে। টাইটানিয়ামের অন্তর্নিহিত অ-প্রতিক্রিয়া (ননটক্সিক, ননল্লারজেনিক এবং সম্পূর্ণ জৈব যৌগ) শরীরের সাথে কৃত্রিম উপায়ে এবং গয়নাগুলিতে তার ব্যাপক ব্যবহার চালায়। উচ্চ শক্তি, কম মডিউলাস এবং কম ঘনত্ব, টাইটানিয়াম alloys অনন্য সমন্বয় থেকে আভ্যন্তরীণ আরো অন্যান্য প্রকৌশল উপকরণ থেকে শক এবং বিস্ফোরণ ক্ষতি স্বতন্ত্রভাবে প্রতিরোধী হয়। এই ALLOYS তাপ বিস্তার Coefficients আছে যা অ্যালুমিনিয়াম, লৌহঘটিত, নিকেল এবং তামার ALLOYS তুলনায় উল্লেখযোগ্যভাবে কম। এই কম expansivity সিরামিক এবং কাচ উপকরণ সঙ্গে উন্নত ইন্টারফেস সামঞ্জস্যের জন্য অনুমতি দেয় এবং তাপ সাইক্লিং সময় warpage এবং ক্লান্তি প্রভাব কমান। টাইটানিয়াম মূলত ননম্যাগনেটিক এবং আদর্শ যেখানে ইলেক্ট্রোম্যাগনেটিক হস্তক্ষেপ কমিয়ে আনা আবশ্যক। নির্মূল যখন, টাইটানিয়াম এবং তার আইসোটোপ অত্যন্ত ছোট তেজস্ক্রিয় অর্ধ-জীবন প্রদর্শন এবং কয়েক ঘন্টার বেশী জন্য "গরম" থাকবে না।


তাপ স্থানান্তর বৈশিষ্ট্য

টাইটানিয়াম একটি অত্যন্ত আকর্ষণীয় এবং সুপ্রতিষ্ঠিত তাপ স্থানান্তর উপাদান শেল / নল, প্লেট / ফ্রেম, এবং প্রক্রিয়া তরল গরম বা কুলিং জন্য বিশেষ করে সমুদ্রপৃষ্ঠের শীতল অন্যান্য তাপ এক্সচেঞ্জার মধ্যে হয়েছে। টাইটানিয়ামের নিম্নলিখিত উপকারী বৈশিষ্ট্যগুলির কারণে এক্সচেঞ্জার তাপ স্থানান্তর দক্ষতা অপ্টিমাইজ করা যায়:


  • ক্ষয় এবং তরল ক্ষয় থেকে ব্যতিক্রমী প্রতিরোধ

  • একটি অত্যন্ত পাতলা, পরিবাহী অক্সাইড পৃষ্ঠ ফিল্ম

  • একটি কঠিন এবং মসৃণ পৃষ্ঠ

  • একটি পৃষ্ঠ যা ঘনীভবন প্রচার করে

  • যুক্তিযুক্ত ভাল তাপ পরিবাহিতা

  • ভাল শক্তি


যদিও অচলিত টাইটানিয়াম তামা বা অ্যালুমিনিয়ামের নীচে একটি অন্তর্নিহিত তাপীয় পরিবাহিতা রয়েছে, তবে তার পরিবাহী এখনও প্রায় 10-২0% বেশি সাধারণ স্টেইনলেস স্টীল অ্যালোহাইয়ের চেয়ে বেশি। তার ভাল শক্তি এবং প্রবাহিত, জলাশয় তরল, টাইটানিয়াম দেয়াল থেকে ক্ষয় এবং ক্ষয় পুরোপুরি প্রতিরোধ করার ক্ষমতা সঙ্গে তাপচলন প্রতিরোধের (এবং খরচ) কমানোর জন্য নাটকীয়ভাবে নিচে thinned করা যেতে পারে। টাইটানিয়াম এর মসৃণ, noncorroding, পৃষ্ঠতলের হার্ড-থেকে-মেনে চলার সময় উচ্চ পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখে। এই পৃষ্ঠটি জলীয় বাষ্প থেকে ড্রপ-ভিত্তিক ঘনীভূতকরণকে প্ররোচিত করে, ফলে অন্যান্য ধাতুর তুলনায় শীতল / শীতপ্রণালীতে সংবৃদ্ধি হার বাড়ানো হিসাবে নির্দেশিত হয়।